FIFA 2018FootballSports

ফিফা বিশ্বকাপের ২১তম আসরের জ্যোতিষী: একিলিস

গেল বিশ্বকাপে মেসি-নেইমারদের সঙ্গে জনপ্রিয়তার তুঙ্গে ছিল অক্টোপাস জ্যোতিষী পল। বিজয়ীদের নাম মিলিয়ে দিয়ে অনেকটা সাড়া ফেলে দিয়েছিল পল। তবে বিশ্বকাপের পর বয়সজনিত কারণে সে মারা যায়। এবার রাশিয়া বিশ্বকাপে তারই প্রতিনিধিত্ব করবে নতুন অতিথি একিলিস।

একিলিস একটি সাদা পুরুষ বিড়াল। যার ওজন বর্তমানে ৪.৭ কেজি। খালি চোখে একিলিসকে সাধারণ বিড়ালের মত দেখা গেলেও এটির রয়েছে আলাদা বিশেষত্ব। ধবধবে সাদা এই বিড়ালটি হল বধির। তার কানে কোনও আওয়াজ পৌঁছায় না। ষষ্ঠ ইন্দ্রিয়ের সাহায্যে সে জানিয়ে দেবে বিজয়ী দলের নাম।

রাশিয়ার রাজধানী সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ যাদুঘরের পোষা এই বিড়ালটি। ইতিমধ্যে ২০১৭ সালে কনফেডারেশন কাপের ওপেনিং ও ফাইনাল ম্যাচের ফল মিলিয়ে দিয়ে অনেকটা জনপ্রিয় হয়ে উঠেছে এই বিড়াল। তাই পলের উত্তরসূরি হিসেবে একিলিসকেই বেছে নিয়েছে রাশিয়া।

ব্রাজিল বিশ্বকাপে দুটি বক্সের মধ্যে রাখা খাবার বেছে নিয়ে বিজয়ী দলের নাম মিলিয়ে দিয়েছিল অক্টোপাস পল। তবে এই আসরে বিজয়ী বাছাইয়ের ধরন টা হবে আলাদা। এবার দুটি বাটি রাখা হবে একিলিসের সামনে। বাটি দুটির সঙ্গে থাকবে প্রতিপক্ষ দুই দলের পতাকা। সেখান থেকে বিজয়ী দলের পতাকাই বেছে নেবে একিলিস।

বিশ্বকাপের বাকি আর মাত্র ৩ দিন। যার কারণে একিলিসকে রাখার স্থান পরিবর্তন করেছে রাশিয়া। পিটার্সবার্গের হার্মিটেজ যাদুঘরের এই বিড়ালটি নতুন ঠিকানা এখন একটি ক্যাট ক্যাফে। স্থানীয় একটি একটি ক্যাট ক্যাফেতেই থাকবে রাশিয়া বিশ্বকাপের জ্যোতিষী বিড়াল একিলিস।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *