FIFA 2018FootballSports

এবার জার্মানী-স্পেনেরও পাত্তা নেই ব্রাজিলের কাছে

রাশিয়ায় কোন দল কত সেরা সেসব নিয়ে চলছে হিসাব নিকাশ। তবে সব হিসাবেই আছে ৪/৫টি দল। এরা হলো, ব্রাজিল, স্পেন, জার্মানী, ফ্রান্স, আর্জেন্টিনা। তবে এই সমস্ত দলের কাছ থেকে একটা দিক দিয়ে অনেকটাই এগিয়ে আছে টিটের ব্রাজিল।

টিটে ব্রাজিলের দায়িত্ব নেয়ার পরই পাল্টে গেছে ব্রাজিলের চেহারা। তার অধিনে ব্রাজিল ম্যাচ খেলেছে ২১টি। আর এই ২১টি ম্যাচের পরই ব্রাজিলকে এখন সেই আগের ব্রাজিলের মতই হিসাব করছে সবাই। সকল শক্তির পরাশক্তি এই ব্রাজিল কতটা শক্তি বিশ্বকাপে প্রদর্শন করতে পারে সেটা তো দেখা যাবে আসর শুরু হলে। তবে তার আগে একটা দিক দিয়ে অন্যান্য পরাশক্তিদের ১০ গোলই যেন দিয়ে দিল সেলসাওরা। ডিফেন্সে ব্রাজিলের ধারে কাছেও নেই কোন দলই।

শেষ ২১ ম্যাচের পরিসংখ্যান বলছে, ব্রাজিল গোল হজম করেছে মাত্র ৫টি। অর্থাৎ এই ২১টি ম্যাচে থিয়াগো সিলভা, মার্সেলো, মিরান্ডাদের নিয়ে গড়া ডিফেন্সের বিপক্ষে মাত্র ৫ বার ব্রাজিলের জালে বল পাঠাতে সক্ষম হয়েছে প্রতিপক্ষ দল গুলো।

তালিকায় ব্রাজিলের পেছনেই আছে স্পেন। রামোস, পিকে, কারবাহাল, আলভাদের নিয়ে গড়া স্পানিশ ডিফেন্সের বিপক্ষে শেষ ২১ ম্যাচে প্রতিপক্ষ বল পাঠিয়েছে ব্রাজিলের দ্বিগুন, অর্থাৎ ১০ বার।

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানী এ ক্ষেত্রে বেশ পিছিয়ে আছে। শেষ ২১ ম্যাচে তাদের জালে বল ঢুকেছে ১৭ বার। আরেক পরাশক্তি ফ্রান্স শেষ ২১ ম্যাচে হজম করেছে ১৬টি গোল। তুলনায় বেশ ভালোই করেছে পর্তুগাল। ১৩টি গোল হজম করেছে তারা। রোনালদোর দেশ পর্তুগাল ১৩টি হজম করলেও মেসির দেশ আর্জেন্টিনা গোল হজম করেছে ৩০টিরও বেশি।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *